“পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্ব ব্যবস্থার গভীর সংকট এবং রুশ বিপ্লবের মহান শিক্ষা ও বৈপ্লবিক দিক নির্দেশনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

23905731_509301786114723_635744082957290453_n

বাংলাদেশের মত নয়াউপনিবেশিক দেশে সাম্রাজ্যবাদ ও তার দালালদের স্বার্থরক্ষাকারী রাষ্ট্র ব্যবস্থার বিপরীতে শ্রমিক-কৃষক-জনগণের রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠায় মহান রুশ বিপ্লবের শিক্ষা ও বৈপ্লবিক দিক নির্দেশনা, বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে আরো জীবন্তভাবে সামনে আসছে- সেমিনারে আলোচকবৃন্দ।

আজ বিকাল ৪টায় বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে মহান রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপনের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসাবে “পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্ব ব্যবস্থার গভীর সংকট এবং রুশ বিপ্লবের মহান শিক্ষা ও বৈপ্লবিক দিক নির্দেশনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন মহান রুশ বিপ্লবের শতবর্ষ উদ্যাপন কমিটির আহ্বায়ক হাবীব উল্লা। প্রবন্ধ উপস্থাপন করেন মহান রুশ বিপ্লবের শতবর্ষ উদ্যাপন কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম জাহাঙ্গীর হুসাইন। সেমিনারে প্রবন্ধের উপর আলোচনা করেন জাতীয় বিপ্লবী ফ্রন্টের সভাপতি শ্রমিক আবুল হোসেন, মহান রুশ বিপ্লবের শতবর্ষ উদ্যাপন কমিটির সদস্য এডভোকেট মনসুর হাবীব, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি সামসুজ্জোহা। সেমিনারটি সঞ্চালনা করেন মহান রুশ বিপ্লবের শতবর্ষ উদ্যাপন কমিটির সদস্য চৌধুরী আশিকুল আলম। সেমিনার প্রবন্ধের উপর আলোচনা করতে গিয়ে আলোচকবৃন্দ বলেন, পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্ব ব্যবস্থার সংকট তার মৃত্যুর ঘন্টার ধ্বনি বাজিয়ে চলেছে। যা ইতিপূর্বে দুটি বিশ্বযুদ্ধের মধ্যদিয়ে তারা প্রত্যক্ষ করেছে। যে কারণে সাম্রাজ্যবাদ ও প্রতিক্রিয়াশীলরা রুশ বিপ্লবের প্রকৃত সত্যকে আড়াল করতে মাসব্যাপী প্রচার-প্রচারণা চালাচ্ছে। একইসাথে সংশোধনবাদী-সুবিধাবাদীরা রুশ বিপ্লবের বৈপ্লবিক শিক্ষাকে আড়াল করতে মহান নেতা কমরেড স্টালিনের ভূমিকাকে অস্বীকার করে সংশোধনবাদী-সুবিধাবাদীদের আন্তর্জাতিক জোট আইএমসিডব্লিউপি-এর সাথে সম্পর্কিত সিপিবি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ অন্যান্য সংশোধনবাদীরা একত্রিত হয়ে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপনের নামে বিভিন্ন ব্যানারে মাসব্যাপী কর্মসূচি পালন করার মধ্যদিয়ে শ্রমিকশ্রেণি ও জনগণকে বিভ্রান্ত ও বিভক্ত করে চলেছে। আজ কমিউনিস্ট বিপ্লবী ও গণতান্ত্রিক শক্তির দায়িত্ব হচ্ছে সকল রুপের ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবেলা করে মার্কসবাদ-লেনিনবাদের জীবন্ত শিক্ষা ও পতাকাকে উর্দ্ধে তুলে ধরা। একইসাথে শ্রমিকশ্রেণির একনায়কত্ব, বল প্রয়োগের তত্ত্বকে আড়াল করে প্রতিক্রিয়াশীলদের লেজুড়বৃত্তিকারী সংশোধনবাদীদের শান্তিপূর্ণ পথে তথা পার্লামেন্টারি পথে ক্ষমতা দখলের যে বক্তব্য ফেরী করে চলেছে তার স্বরুপ উন্মোচন করা।
তাই রুশ বিপ্লবের শতবর্ষে সকল সাম্রাজ্যবাদ ও তার দালাল বিরোধী সকল শক্তির দায়িত্ব হচ্ছে, বাংলাদেশের মত স্বৈরাতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার বিপরীতে শ্রমিক-কৃষক-জনগণের রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠায় রুশ বিপ্লবের শিক্ষাকে সামনে রেখে ঐক্যবদ্ধ হয়ে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব তথা শোষণহীন-শ্রেণিহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে সংগ্রাম বেগবান করা এবং সাম্রাজ্যবাদী অন্যায় যুদ্ধের বিরুদ্ধে বিশ্ব শ্রমিকশ্রেণি, নিপীড়িত জাতি ও জনগণকে চীরস্থায়ী শান্তির জন্য ন্যায় যুদ্ধের জন্য প্রস্তুতি গ্রহণ করা।

বার্তা প্রেরক

(প্রকাশ দত্ত)
সদস্য
উদ্যাপন কমিটি
০১৯২৪০৪৮১৩৯

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *